July 16, 2024, 9:14 am

নোটিশ :

জরুরি ভিত্তিতে সারাদেশে জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে আগ্রহী প্রার্থীরা যোগাযোগ করুন।

সর্বশেষ সংবাদ : :
বাগমারায় নারী এনজিওকর্মীর ঘরে ঢুকে জোর করে আপত্তিকর ভিডিও ধারণ, তিন যুবক গ্রেপ্তার নাসিরনগরে মোবাইল কোর্টে ৪ লক্ষ টাকার রিংজাল পুড়িয়ে বিনষ্ট গোডাউন সিলগালাসহ ২০ হাজার টাকা জরিমানা পুঠিয়ায় পাটক্ষেতে কিশোরীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার রাণীশংকৈলে এলজিইডি’র RERMP-3 নারী কর্মীর মাঝে ৯৫ লক্ষ্য ৬৫ হাজার ৬ শত টাকার সঞ্চয়ের চেক বিতরণ  রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক একীভূতকরণের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজশাহীর বাঘায় ৬০০ পিচ ইয়াবাসহ আটক ১ মোহনপুরে উপজেলা পরিষদের চেয়ারম্যান বকুলের অভিষেক নাসিরনগরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুুষ্ঠিত পুঠিয়ায় মিটার চুরি! মালিকদের জিম্মি করে অর্থ আদায় এমপির তদারকিতে কয়েক’শ বিঘার ফসল রক্ষা পেলো
মহা ধুমধামে বাগমারার তাহেরপুরে রথযাত্রা ২০২৪ পালিত

মহা ধুমধামে বাগমারার তাহেরপুরে রথযাত্রা ২০২৪ পালিত

মোস্তাফিজুর রহমান জীবন রাজশাহীঃ

রবিবার দেশ জুড়ে উদযাপিত হচ্ছে রথযাত্রা। দেশের অন্যান্য প্রান্তের মতো রাজশাহীর বাগমারা উপজেলার, তাহেরপুরে সাড়ম্বরে পালিত হচ্ছে রথযাত্রার উৎসব। রথের রশি স্পর্শ করে পাপ মুক্ত হতে চান লাখো ভক্ত তাই রথযাত্রার অনুষ্ঠানের ঘাটতি থাকে না কোনো কিছুর। লাখো ভক্তের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ওই রথযাত্রার। আষাঢ় শুক্রা দ্বিতীয়া তিথিতে রথে করে মাসির বাড়ি যান জগন্নাথ, বলরাম ও সুভদ্রা। প্রতি বছরই এই রথযাত্রা দেখতে সারা পৃথিবী থেকে অসংখ্যা মানুষ পুরীতেও ভিড় করেন।

এই বছর রথযাত্রায় যুক্ত হয়েছে নতুন মাত্রা। হিন্দু ধর্মালম্বীদের মতে রথযাত্রা ব্যাপক পূর্ণময়। তাই বাংলাদেশের বিভিন্ন জায়গায় পালিত হচ্ছে রথযাত্রা। পাশাপাশি মা দুর্গার প্রথম আবির্ভাব স্থল রাজশাহী জেলার, বাগমারা উপজেলার তাহেরপুর রাজা কংস নারায়ণ রায় বাহাদুরের রাজবাড়ীতে এর আগে কবে রথযাত্রা পালন করা হয়েছে তা জানা নেই অনেকেরই। তাই এবছর খুব ধুম ধামে পালন করা হচ্ছে রথযাত্রা। তাহেরপুর অঞ্চলের মানুষেরা ধর্মীয় সম্প্রীতি বজায় রেখে আনন্দ উৎসবের মধ্য দিয়ে শুরু করেছে ওই রথযাত্রা উৎসব। পাশাপাশি বলছেন ধর্ম যার যার উৎসব সবার। ওই অঞ্চলের মানুষেরা প্রায় ৫০ বছর পর পেয়েছেন রথযাত্রা পালনের সুযোগ।
সমাজসেবা অফিসার কাঞ্চন কুমার এর সঞ্চালনায় প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন তাহেরপুর পৌরসভা মেয়র খন্দকার শায়লা পারভিন ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডাক,টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য,বাংলাদেশ জাতীয় সংসদ ও গভর্নর বাংলাদেশ ইসলামি ফাউন্ডেশন ও বাগমারা আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মোঃ আবুল কালাম আজাদ।

রথযাত্রা অনুষ্ঠান উদ্বোধন কালে পৌরসভার মেয়র খন্দকার সায়লা পারভিন ও বাগমারার এমপি আবুল কালাম আজাদ তারা বলেন, আমাদের বাগমারা অঞ্চল সম্প্রীত সম্প্রীতির অঞ্চল। আগামীতে এর চেয়েও বড় আকারে রথযাত্রা অনুষ্ঠান আয়োজন করা হবে।  যতদিন পারি আপনাদের সেবায় নিয়োজিত থাকবো ইনশাআল্লাহ।

রবিবার (৭ জুলাই) বিকেলে তাহেরপুর পৌরসভার জগন্নাথ মন্দির থেকে বের হয়ে কয়েকটি মন্দির এলাকা প্রদক্ষিণ করে পরে গোবিন্দ মন্দিরে শেষ হয় রথযাত্রা। আগামী ১৬ জুলাই উল্টোরথযাত্রা করে মাসির বাড়ি থেকে আবার জগন্নাথ মন্দিরে ফিরে আসবেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাগমারা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাকিরুল ইসলাম সান্টু,বাগমারা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ মোঃ জিয়া উদ্দিন টিপু,রাজশাহী জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক প্রভাষক মাহাবুবুর রহমান,তাহেরপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবু বাক্কার মৃধা মনসুর,তাহেরপুর পৌর আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রভাষক মাহাবুর রহমান বিপ্লব,উপজেলা ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম শহিদ,
রথযাত্রা পরিচালনা কমিটি আহবায়ক
ও ৩ নং ওয়ার্ড কাউন্সিলর শ্রী কার্তিক সাহা,
সাবেক কাউন্সিলর শ্রী তাপস কুমার পিন্টু, শ্রী শিবেন্দ্রনাথ প্রং সহ-সভাপতি তাহেরপুর হিন্দু সমাজ।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন, বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) অরবিন্দ সরকার,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বানু,তাহেরপুর পৌর যুবলীগের যুগ্ম আহবায়ক সোহেল রানা, ছাত্রলীগ নেতা সন্দীপ রায় টিংকু,প্রভাষক বিদ্যুৎ সরকার প্রমুখ।

সংবাদটি শেয়ার করতে ক্লিক করুন




© All rights reserved © 2020 alokitobhorerbarta.com

Desing & Developed BY ThemesBazar.Com