February 23, 2024, 10:58 am

নোটিশ:

জরুরি ভাবে প্রতি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলচ্ছে আগ্রহী হলে ০১৮১৩৮৭৭৪০২ হোয়াটসঅ্যাপ এ যোগাযোগ করুন।

সংবাদ শিরোনাম :
বিনা প্রতিদ্বন্দ্বীয় মেয়র হচ্ছেন শায়লা পারভীন দাউদকান্দি পৌরসভা প্রেসক্লাবের উদ্যোগে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত রাণীশংকৈলে কোচের ধাক্কায় ভ্যান চালক গুরুতর আহত রাণীশংকৈলে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাগমারার তালতলী বাজার জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এমপি আবুল কালাম আজাদ নাসিরনগরে “অমর একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত ভাষা শহীদদের স্মরণে এমপি আবুল কালাম আজাদের শ্রদ্ধা নিবেদন ২১ শে ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন এমপি আবুল কালাম আজাদ রাণীশংকৈলে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ঘোষণা করেন বাবর আলী নাসিরনগর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা
বাংলাদেশ থেকে ওষুধ নিতে আগ্রহী উজবে‌কিস্তান

বাংলাদেশ থেকে ওষুধ নিতে আগ্রহী উজবে‌কিস্তান

উজবেকিস্তানের ওষুধ শিল্প উন্নয়ন এজেন্সির পরিচালক আবদুল্লাহ আজিজোখের সঙ্গে বৈঠক করেছেন উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম। 

 

স্থানীয় সময় বুধবার (৭ ফেব্রুয়ারি) ওই এজেন্সির পরিচালক আবদুল্লাহ আজিজোখের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার তথ‌্য জানায় উজবে‌কিস্তানের বাংলাদেশ দূতাবাস।

বৈঠকে ওষুধ শিল্পে বাংলাদেশের সাফল্যের ওপর আলোকপাক করে রাষ্ট্রদূত বলেন, দেশের মোট চাহিদার প্রায় ৯৮ শতাংশ মেটানো হয় স্থানীয়ভাবে উৎপাদিত ফার্মাসিটিক্যালস সামগ্রীর মাধ্যমে। যা স্বাস্থ্যখাতে একটি বড় অর্জন বলে বিবেচিত ও স্বীকৃত।

 

বাংলাদেশের ওষুধের গুণগত মান ও কমপিটেটিভ ম্যুল্যের কারণে বিশ্ববাজারে এর চাহিদা ক্রমাগতভাবে বাড়ছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, উজবেকিস্তান আরও বেশি পরিসরে বাংলাদেশের ওষুধ আমদানি করতে, পারে যা উজবেকিস্তানের স্বাস্থ্যখাতে অর্থবহ অবদান রাখার পাশাপাশি বাংলাদেশ-উজবেকিস্তান অর্থনৈতিক সম্পর্কে এক নতুন মাত্রা ও গতি যোগ করবে।

 

তিনি দুই দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে ওষুধ শিল্পে সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক সইর ওপর জোর গুরুত্ব আরোপ করেন।

দুদেশের মধ্যে প্রতিনিধি পর্যায়ে সফর আয়োজন ওষুধ শিল্পখাতে বাণিজ্যিক ও বিনিয়োগ যোগাযোগকে আরও সহজ ও সাবলীল করবে বলে রাষ্ট্রদূত যোগ করেন।

উজবেকিস্তানের ওষুধ শিল্প উন্নয়ন এজেন্সির প্রধান উজবেকিস্তানের ওষুধ উৎপাদন, চাহিদা ও বিপণন সম্পর্কে রাষ্ট্রদূতকে ধারণা দেন।

উজবেকিস্তান বহুলাংশে আমদানিকৃত ওষুধের ওপর নির্ভরশীল হওয়ায় এদেশে বাংলাদেশের রপ্তানির অপার সুযোগ ও সম্ভাবনা রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

বাংলাদেশের ওষুধ শিল্পের অগ্রগতিতে তিনি সন্তোষ প্রকাশ করে বাংলাদেশ থেকে ওষুধ আমদানির বিষয়ে ইতিবাচক মনোভাব পোষণ করেন। ফার্মাসিউটিক্যাল খাতে বিনিয়োগ আকর্ষণের জন্য উজবেকিস্তান সরকার প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে এ খাতে যৌথ বিনিয়োগের সম্ভাব্যতা যাচাইয়ের বিষয়ে দুদেশের  বিনিয়োগকারীদের উৎসাহিত করা যেতে পারে বলে তিনি মতামত প্রকাশ করেন।

ওষুধ শিল্পখাতে দুদেশের মধ্যকার সহযোগিতা ভবিষ্যতে আরও গভীর ও সম্প্রসারিত হবে এ আশাবাদ ব্যক্ত করার মধ্য দিয়ে বৈঠক শেষ হয়।

সংবাদটি শেয়ার করুন........




© All rights reserved © ২০২০ আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com