February 23, 2024, 11:15 am

নোটিশ:

জরুরি ভাবে প্রতি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলচ্ছে আগ্রহী হলে ০১৮১৩৮৭৭৪০২ হোয়াটসঅ্যাপ এ যোগাযোগ করুন।

সংবাদ শিরোনাম :
বিনা প্রতিদ্বন্দ্বীয় মেয়র হচ্ছেন শায়লা পারভীন দাউদকান্দি পৌরসভা প্রেসক্লাবের উদ্যোগে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত রাণীশংকৈলে কোচের ধাক্কায় ভ্যান চালক গুরুতর আহত রাণীশংকৈলে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাগমারার তালতলী বাজার জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এমপি আবুল কালাম আজাদ নাসিরনগরে “অমর একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত ভাষা শহীদদের স্মরণে এমপি আবুল কালাম আজাদের শ্রদ্ধা নিবেদন ২১ শে ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন এমপি আবুল কালাম আজাদ রাণীশংকৈলে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ঘোষণা করেন বাবর আলী নাসিরনগর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা
১৭৬০ কোটি টাকা দিচ্ছে এডিবি

১৭৬০ কোটি টাকা দিচ্ছে এডিবি

ঢাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নত এবং জ্বালানি সরবরাহ বাড়াতে ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর মাধ্যমে মাটির নিচ দিয়ে টানা হবে বিদ্যুৎ সংযোগ। এ ছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এডিবির এই ঋণের পরিমাণ ১৬ কোটি ডলার। প্রতি ডলার সমান ১১০ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় হয় এক হাজার ৭৬০ কোটি টাকা।

এই ঋণবিষয়ক চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো.শাহরিয়ার কাদের সিদ্দিকি এবং এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং। গতকাল মঙ্গলবার ইআরডি থেকে এ তথ্য জানানো হয়।

ইআরডি জানায়, ঢাকা পাওয়ার সিস্টেম সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় আটটি সাবস্টেশন নির্মাণ করা হবে।

১০০ কিলোমিটারের বেশি জলবায়ু এবং দুর্যোগ প্রতিরোধী ভূগর্ভস্থ তার এবং ১৫০ কিলোমিটার ওভারহেড লাইন স্থাপন করবে। প্রকল্পটি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কম্পানি লিমিটেডকে (ডেসকো) সহায়তা করবে।

 

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, প্রকল্পের মাধ্যমে দুই লাখ নতুন এবং ১.১ মিলিয়ন বিদ্যমান আবাসিক, বাণিজ্যিক এবং শিল্পগ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করা হবে। পাশাপাশি ঢাকার নতুন বিমানবন্দর টার্মিনালের জন্য নির্ভরযোগ্য, দক্ষ এবং উন্নতমানের বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে।

এটি সহায়তা করবে বিদ্যুতের অপচয় কমাতে। প্রতিবছর কমপক্ষে ১৪ হাজার ৭০০ টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন কমাতে সহায়তা করে জলবায়ু সহায়ক বিদ্যুৎ সরবরাহ করা হবে।

সংবাদটি শেয়ার করুন........




© All rights reserved © ২০২০ আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com