February 23, 2024, 9:46 am

নোটিশ:

জরুরি ভাবে প্রতি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলচ্ছে আগ্রহী হলে ০১৮১৩৮৭৭৪০২ হোয়াটসঅ্যাপ এ যোগাযোগ করুন।

সংবাদ শিরোনাম :
বিনা প্রতিদ্বন্দ্বীয় মেয়র হচ্ছেন শায়লা পারভীন দাউদকান্দি পৌরসভা প্রেসক্লাবের উদ্যোগে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত রাণীশংকৈলে কোচের ধাক্কায় ভ্যান চালক গুরুতর আহত রাণীশংকৈলে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাগমারার তালতলী বাজার জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এমপি আবুল কালাম আজাদ নাসিরনগরে “অমর একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত ভাষা শহীদদের স্মরণে এমপি আবুল কালাম আজাদের শ্রদ্ধা নিবেদন ২১ শে ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন এমপি আবুল কালাম আজাদ রাণীশংকৈলে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ঘোষণা করেন বাবর আলী নাসিরনগর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা
সংকটে সম্ভাবনা দেখাচ্ছে সিলেট গ্যাস ফিল্ড

সংকটে সম্ভাবনা দেখাচ্ছে সিলেট গ্যাস ফিল্ড

দেশে একদিকে বাড়ছে গ্যাসের চাহিদা, অন্যদিকে তীব্রতর হচ্ছে গ্যাসের সংকট। এমন ক্রান্তিকালে আশার আলো ছড়াচ্ছে সিলেট গ্যাস ফিল্ড। প্রাপ্ত তথ্যমতে, গত তিন মাসে সিলেট গ্যাস ফিল্ডের অধীনে তিনটি কূপ খনন করে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সংশ্লিষ্টরা বলছেন, সিলেট গ্যাস ফিল্ড থেকে শিগগিরই আরও সুখবর আসবে। এমনকি সেখানে তেলের সন্ধান পাওয়ার সমূহ সম্ভাবনাও রয়েছে।

সিলেটের রশিদপুর-২নং গ্যাস কূপ অনুসন্ধানে নতুন গ্যাস স্তরের সন্ধান পাওয়া গেছে। যার পরিমাণ প্রায় ১৫৭ বিলিয়ন ঘনফুট। আগামী ১০ দিনের মধ্যেই এখান থেকে দৈনিক ৮০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে। এ ছাড়া হরিপুরের ১০ নম্বর কূপে গ্যাস পাওয়া গেছে, যার পরিমাণ প্রায় ৫০ বিলিয়ন ঘনফুট। এখান থেকে দৈনিক ১৩ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। আর কৈলাশটিলার পরিত্যক্ত ২নং কূপ থেকে ইতোমধ্যেই জাতীয় গ্রিডে দৈনিক ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ শুরু হয়েছে। জ্বালানি সংকট নিরসনে গ্যাস উৎপাদন বাড়াতে দেশের ৪৬টি কূপ অনুসন্ধান, খনন ও পুনঃখননের পরিকল্পনা করেছে সরকার। ২০২৫ সালের মধ্যে এসব খনন কাজ শেষ হওয়ার কথা। পেট্রোবাংলার হিসাবে, খনন শেষ হলে এসব কূপ থেকে দৈনিক ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। যদিও এ পর্যন্ত ৯টি কূপ খনন করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী ২০২২ ও ২০২৩ সালের মধ্যে ২১টি কূপ খননের পরিকল্পনা করা ছিল। তবে পরিকল্পিত সময়ানুযায়ী কূপগুলো খনন করা যায়নি।

সংবাদটি শেয়ার করুন........




© All rights reserved © ২০২০ আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com