February 23, 2024, 10:53 am

নোটিশ:

জরুরি ভাবে প্রতি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলচ্ছে আগ্রহী হলে ০১৮১৩৮৭৭৪০২ হোয়াটসঅ্যাপ এ যোগাযোগ করুন।

সংবাদ শিরোনাম :
বিনা প্রতিদ্বন্দ্বীয় মেয়র হচ্ছেন শায়লা পারভীন দাউদকান্দি পৌরসভা প্রেসক্লাবের উদ্যোগে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত রাণীশংকৈলে কোচের ধাক্কায় ভ্যান চালক গুরুতর আহত রাণীশংকৈলে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাগমারার তালতলী বাজার জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এমপি আবুল কালাম আজাদ নাসিরনগরে “অমর একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত ভাষা শহীদদের স্মরণে এমপি আবুল কালাম আজাদের শ্রদ্ধা নিবেদন ২১ শে ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন এমপি আবুল কালাম আজাদ রাণীশংকৈলে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ঘোষণা করেন বাবর আলী নাসিরনগর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা
নির্বাচন পর্যবেক্ষণ করবেন ১১ দেশের ৮০ পর্যবেক্ষক, প্রস্তুতি চূড়ান্ত

নির্বাচন পর্যবেক্ষণ করবেন ১১ দেশের ৮০ পর্যবেক্ষক, প্রস্তুতি চূড়ান্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ১১টি দেশের প্রায় ৮০ জন পর্যবেক্ষকের বাংলাদেশে আসার বিষয় চূড়ান্ত হয়েছে। আগামী কয়েকদিনে এ সংখ্যা বাড়তে পারে। আর ৭ জানুয়ারি অনুষ্ঠেয় এ নির্বাচনের খবর সংগ্রহের জন্য বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০ জন গণমাধ্যমকর্মীর আসার বিষয়টি চূড়ান্ত হয়েছে। নির্বাচন পর্যবেক্ষণের জন্য এবার বিদেশি পর্যবেক্ষক ও গণমাধ্যমকর্মী মিলিয়ে ২২৭ জন আবেদন করেছিলেন।

মঙ্গলবার পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিদেশি পর্যবেক্ষক এবং গণমাধ্যমকর্মীদের উপস্থিতির বিষয়ে এ তথ্য পাওয়া গেছে।

নির্বাচন প্রস্তুতির সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে বিভিন্ন দেশে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হয়। এতে সাড়া দিয়ে বিদেশি ১৫৬ জন পর্যবেক্ষক এবং ৭১ জন সাংবাদিক ইসিতে আবেদন জানিয়েছিলেন। বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে বাংলাদেশে কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকও ছিলেন। এখন পর্যন্ত রাশিয়া, চীন, জাপান, ভারত, নাইজেরিয়া, গাম্বিয়া, লেবানন, জর্ডান, ফিলিস্তিন, মরিশাসসহ ১১টি দেশের প্রায় ৮০ জন নির্বাচন পর্যবেক্ষকের বাংলাদেশে আসার প্রস্তুতি প্রায় চূড়ান্ত হয়েছে। যেসব পর্যবেক্ষক আসছেন তাদের একটি অংশ আমন্ত্রিত এবং বাকিরা নিজেদের উদ্যোগে আসছেন।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, রাষ্ট্রীয়ভাবে, প্রাতিষ্ঠানিকভাবে এবং ব্যক্তিগতভাবে– এই তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকরা জাতীয় সংসদ নির্বাচনের পর্যবেক্ষণের কাজটি করবেন। এদের মধ্যে রাশিয়া, ভারত, মরিশাস, শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের প্রতিনিধি থাকবেন বিদেশি পর্যবেক্ষকদের দলে। সংস্থা হিসেবে ইউরোপীয় ইউনিয়ন, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), কমনওয়েলথ, ইসলামী সহযোগিতা সংস্থা, আরব পার্লামেন্ট এবং আফ্রিকান ইলেক্টোরাল অ্যালায়েন্স নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত থাকবে।
পর্যবেক্ষকদের পেছনে রাষ্ট্রীয় কত অর্থ খরচ হবে– বিষয়টি জানতে চাইলে কোনো কর্মকর্তা মুখ খোলেননি।
আমন্ত্রিত এবং স্বেচ্ছায় আসা পর্যবেক্ষকদের সম্পর্কে জানতে চাইলে এক কর্মকর্তা বলেন, নির্বাচন কমিশনের আমন্ত্রণে যেসব বিদেশি পর্যবেক্ষণে আসবেন তাদের বাংলাদেশে অবস্থানের সময় থাকা-খাওয়াসহ প্রয়োজনীয় সব খরচ বাংলাদেশ বহন করবে। আর যারা নিজেদের উদ্যোগে আসবেন, তাদের নিজেদেরই পুরো খরচ বহন করতে হবে।

সংবাদটি শেয়ার করুন........




© All rights reserved © ২০২০ আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com