February 23, 2024, 10:30 am

নোটিশ:

জরুরি ভাবে প্রতি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলচ্ছে আগ্রহী হলে ০১৮১৩৮৭৭৪০২ হোয়াটসঅ্যাপ এ যোগাযোগ করুন।

সংবাদ শিরোনাম :
বিনা প্রতিদ্বন্দ্বীয় মেয়র হচ্ছেন শায়লা পারভীন দাউদকান্দি পৌরসভা প্রেসক্লাবের উদ্যোগে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত রাণীশংকৈলে কোচের ধাক্কায় ভ্যান চালক গুরুতর আহত রাণীশংকৈলে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাগমারার তালতলী বাজার জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এমপি আবুল কালাম আজাদ নাসিরনগরে “অমর একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত ভাষা শহীদদের স্মরণে এমপি আবুল কালাম আজাদের শ্রদ্ধা নিবেদন ২১ শে ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন এমপি আবুল কালাম আজাদ রাণীশংকৈলে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ঘোষণা করেন বাবর আলী নাসিরনগর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা
নতুন কারিকুলামে দক্ষতা অর্জনে শিক্ষকদের ইনহাউজ প্রশিক্ষণে মাউশির

নতুন কারিকুলামে দক্ষতা অর্জনে শিক্ষকদের ইনহাউজ প্রশিক্ষণে মাউশির

নতুন কারিকুলামের পাঠ্যপুস্তকের ওপর পাঠদানে দক্ষতা অর্জনে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান নিজ উদ্যোগে ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করবে। গতকাল মঙ্গলবার এমন নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সূত্র জানায়, অষ্টম ও নবম শ্রেণীতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে সব স্কুলে শিক্ষকদের ইনহাউজ প্রশিক্ষণ আয়োজনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। প্রতিষ্ঠান প্রধান ও প্রশিক্ষণ পাওয়া শিক্ষকদের সমন্বয়ে স্ব-উদ্যোগে ইনহাউজ প্রশিক্ষণ আয়োজন করতে হবে স্কুলগুলোকে। আর শিক্ষক সহায়িকা অনুসারে ক্লাস চলছে কি না তা মনিটরিং করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের।

গতকাল মঙ্গলবার এমন নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। অধিদফতর থেকে আদেশটি সরকারি-বেসরকারি সব স্কুলের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের পাঠানো হয়েছে। মাউশির সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরি স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, নতুন কারিকুলাম যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে প্রত্যেক প্রতিষ্ঠান প্রধান তার প্রতিষ্ঠানের প্রশিক্ষণ গ্রহণকারী বিষয়ভিত্তিক শিক্ষকদের সমন্বয়ে স্ব-উদ্যোগে ইনহাউজ প্রশিক্ষণ আয়োজন করবেন। এ ছাড়া প্রতিষ্ঠান প্রধান তার প্রতিষ্ঠানের বিষয়ভিত্তিক শিক্ষকদের নেয়া প্রশিক্ষণ অনুযায়ী শিক্ষক সহায়িকা অনুসরণ করে শ্রেণী কার্যক্রম পরিচালনা করছেন কি না তা মনিটরিং করবেন।

প্রসঙ্গত, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। তারই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষ থেকে অষ্টম ও নবম শ্রেণীতে নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হয়েছে। অধিদফতর আরো জানিয়েছে, নতুন কারিকুলাম বাস্তবায়নে ইতোমধ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ভিত্তিক শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে। জানা গেছে, গত ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ইআইআইএনধারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম চলেছিল।

সংবাদটি শেয়ার করুন........




© All rights reserved © ২০২০ আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com